• সম্পাদকীয়

    সফল হওয়ার সুবিধা ও ব্যর্থ হওয়ার অসুবিধা!

      প্রতিনিধি ২৪ সেপ্টেম্বর ২০২২ , ১২:২৭:৫১ প্রিন্ট সংস্করণ

     

    মোঃ নুরুজ্জামান, সম্পাদক নীলাকাশ টুডেঃ
    পৃথিবীতে বহু ধরনের মানুষ রয়েছে কারও মনের ইচ্ছে পুরন হয়। কারও মনের ইচ্ছে পুরন হয় না। কেউ প্রচুর চেষ্টা করেও সফল হয় না। আবার অনেক কম চেষ্টা করেও সফলতায় শিখরে পৌঁছায়। বৈচিত্র্যময় পৃথিবীর মানুষগুলো। আমি ভিন্ন দেশের মানুষের কথা বলবো না। আমাদের দেশের কথাই বলবো। আমরা নিজ উদ্যোগে যারা অসচ্ছল তাদের কাওকে সহযোগীতা করতে চাইনে। আবার অনেকে যখন সফলতার নাম লেখায় তখন তার পাশে থেকে সাহায্য করার লোকজনের অভাব হয় না। কার সহোযোগিতা করার প্রয়োজন, আর কার সহোযোগিতা করার প্রয়োজন না এগুলো ভুলে গিয়ে নিজেদের বিরাট বড় দায়িত্ববান মনে করে সফল ব্যক্তিদের পাশে দাঁড়াই। আর যারা ব্যর্থ তাদের দিকে কেউ সাহায্যের হাত বাড়াতে চাই না। অনেক বড় সেলিব্রিটি যারা তাদের লক্ষ করলে বোঝা যাবে আসল কাহিনি কি। সম্প্রতি মেয়েদের ফুটবল খেলায় জয়ী হওয়ার পরে দেখা গেছে বেশ কিছু মেয়ে ফুটবল তারকার পরিবার অসচ্ছল এবং গরীব। তাদের ফুটবল খেলায় জয়ী হওয়ার আগের দৃশ্য আর পরের দৃশ্য কোটিগুন তফাৎ। সব কিছু মন বলতে চাইলেও বিশেষ কারণে অনেক কিছু প্রকাশ করতে পারছি না। তবে এটুকু বলতে পারি তাদের আর কোন সমস্যা নেই, আমিও চাই তাদের সমস্যা গুলো না থাক। কিন্তু সবার সমস্যাগুলোর দিকেও যেনো নজর দেওয়া হয় সমাজের উপর ওয়ালাদের কাছে সেই দাবি জানাচ্ছি।

    এছাড়া আমাদের এলাকায় একজন নব্য এমবিবিএস ডাক্তার হওয়ার পরে দেখলাম একই চিত্র। অভিনন্দনে ফেসবুক ভরে গেলো। তার ডাক্তার হওয়ার আগে অভিনন্দন দেওয়া ব্যক্তিগুলো কেউ তাকে তেমন সাহায্য করেছে বলে মনে হয় না। সমাজে অনেকেই রয়েছে যাদের উৎসাহ দিলে এগিয়ে যেতে পারে তাদের আরও নিরুৎসাহিত করে। যেমন তোর দ্বারা কিছুই হবে না। তুই গরীব মানুষ, তুই লেখাপড়া জানিস না। এড়ে গরু কিনে মরিস না। সাহায্যতো দূরে থাক বিভিন্ন ভাবে চেপে ধরে তাকে মাটির নিচেই পাঠিয়ে দেওয়ার চেষ্টা করে থাকেন।

    যখন এসব শহ্য করে সফল হয়। তখনই তাদের সাথে ছবি তোলা, তাদের নিকটতম আত্মীয় হয়ে যায়। মামুর মামু তার মামুও আত্মীয় হয়ে যায়। আর যখন অসফল হয় তখন আপন মামুও খোঁজ নেয় না। এখন বোঝা যাচ্ছে আপনি সফল হলে আপনার অনেক সুবিধা এই সমাজে। যদিও তখন আর আপনার সুবিধার খুব বেশি প্রয়োজন নেই। কিন্তু আপনি অসফল হবেন, তখন আপনার পাশে সাহায্য করার মত কাওকে পাবেন না। যখন কেউ আপনাকে সাহায্য করুক সেটায় আপানার খুব প্রয়োজন। সকলকে বুঝবার তৌফিক দান করুক আমিন। লেখক, সম্পাদক ”নীলাকাশ টুডে”

    আরও খবর

    Sponsered content