জনগণের আস্থা অর্জন করতে হবে নির্বাচন কমিশনকে


MD Nuruzzaman প্রকাশের সময় : সেপ্টেম্বর ১০, ২০২২, ৪:৩৮ অপরাহ্ন /
জনগণের আস্থা অর্জন করতে হবে নির্বাচন কমিশনকে

ঢাকা অফিসঃ

 

নির্বাচন কমিশনকে আগে জনগণের আস্থা অর্জন করতে হবে মর্মে মন্তব্য করেছেন বাংলাদেশ কংগেসের চেয়ারম্যান এ্যাডঃ কাজী রেজাউল হোসেন। দলের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকা (স্বপ্নসিঁড়ি) প্রকাশ উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় সুপ্রিম কোর্ট বার ভবনের ২ নং হলরুমে “বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা: সংকট ও সমাধান” শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। সভাপতির বক্তব্যে এ্যাডঃ কাজী রেজাউল হোসেন বলেন, স্বাধীন ও স্থায়ী নির্বাচন ব্যবস্থা ছাড়া গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা সম্ভব নয়।

স্বাধীনতার পঞ্চাশ বছরে দেশ অনেক দিক থেকে এগিয়ে গেছে, কিন্তু এতদিনে একটি গ্রহনযোগ্য নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা গড়ে ওঠেনি। নানান অনিয়ম ও বিশৃংখলার কারণে দেশের প্রতিটি জাতীয় ও স্থানীয় নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়ে দেখা দিচ্ছে। এসব ত্রæটিপূর্ণ নির্বাচনের মাধ্যমে অযোগ্য ও দুর্নীতিবাজরা অপকৌশলে জনপ্রতিনিধি হয়ে প্রশাসনে জেঁকে বসছে। তাদের হাতে সুশাসন বা গণতন্ত্র কোনটাই প্রতিষ্ঠিত হওয়া সম্ভব নয়। তিনি বলেন, দেশে একটি স্বাধীন ও স্থায়ী নির্বাচন ব্যবস্থা প্রবর্তনের জন্য “নির্বাচন কমিশন আইন”-এর খসড়া প্রণয়ন করেছে বাংলাদেশ কংগ্রেস। এই আইন বাস্তবায়িত হলে দেশে একটি স্থায়ী ও গ্রহনযোগ্য নির্বাচন ব্যবস্থা গড়ে উঠবে বলে দাবী করেন তিনি।

বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম’র চেয়ারম্যান ববি হাজ্জাজ, গণফোরামের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল’র মহাসচিব এ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, বাংলাদেশ সাংষ্কৃতিক মুক্তিজোট’র সংগঠনপ্রধান আবু লায়েস মুন্না, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা’র সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, এবি পার্টি’র সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু, বাংলাদেশ গণঅধিকার পরিষদ’র সদস্য সচিব নুরুল হক নুর, জাতীয় পাটি’র প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, বাংলাদেশ জাতীয় লীগের সভাপতি ডঃ শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান কে এম আবু হানিফ হৃদয়, জাস্টিস এ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির চেয়ারম্যান দেলোয়ার হোসেন, গণআজাদী লীগের মহাসচিব আতাউল্লাহ খান, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি’র চেয়ারম্যানের উপদেষ্টা কাজী সাবের আহমেদ (কাজী সাব্বির), সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এ্যাডঃ মোঃ আবদুন নুর দুলাল প্রমুখ।

বক্তাবৃন্দ বলেন, নির্বাচন ব্যবস্থা নিয়ে জনগণের মধ্যে সন্দেহ ও অবিশ্বাস সৃষ্টি হয় এমন কোন সিদ্ধান্ত চাপিয়ে দেয়া উচিৎ হবে না নির্বাচন কমিশনের। তারা যে নিরপেক্ষ ও প্রভাবমুক্ত হয়ে নির্বাচন পরিচালনা করবেন সেটা তাদের কথা ও কর্মের মাধ্যমে প্রমাণ করতে হবে। এক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর মতামতকে গুরুত্ব দেয়ার আহবান জানান তারা। সভায় বাংলাদেশ কংগ্রেসের পক্ষে বক্তব্য রাখেন দলের ভাইস-চেয়ারম্যান এ্যাডঃ মোঃ শফিকুল ইসলাম, যুগ্ম মহাসচিব এ্যাডঃ মোঃ আব্দুল আওয়াল ও আব্দুল্লাহ আল মামুন, দলের উপদেষ্টা এ্যাডঃ শাহানারা তারিক, সাংগঠনিক সম্পাদক নাজমুল মোর্শেদ প্রমুখ।