• সম্পাদকীয়

    আমি কেন সংবাদকর্মী?

      প্রতিনিধি ২৯ জুলাই ২০২২ , ৯:১৫:১১ প্রিন্ট সংস্করণ

    এম এ কাশেমঃ

    আমাকে সাংবাদিকতায় কাজ করতে দেখে প্রথম পাঁচ ছয় মাস আশেপাশে যাদের সাথেই দেখা হতো তারাই শুধু বলতো আমাকে একটা কার্ড এনে দেওয়া যায় না? আমিও সাংবাদিকতা করবো। সাংবাদিকতাকে এতো সহজ ভাবে কিভাবে? এ মূর্খ এর দলেরা।এ পেশায় আমাকে দেখে অনেকের মধ্যে দু একজন এ পেশায় ছলে বলে কৌশলে এসেছে।কেউ এখনো একটি নিউজও লেখেনি,আবার কেউ অনুসরণ করে নিউজ দিলেও সামাজিক,পেশাগত কোন মূল্যায়ন তার হচ্ছে না।এটা প্রমান হয় পিছনের দরজা দিয়ে এ পেশায় আসলে তিরস্কার ছাড়া পুরষ্কার আশা করা বোকামী।

    কিন্তু আমি জানি না দুকলম লিখতে ভুল হয় হাস্যকর, তাদেরও আগ্রহ সাংবাদিক হবে।সাংবাদিক হওয়া অতো সহজ না।বরং বলা যায় সংবাদ কর্মী বা গণমাধ্যম কর্মী হতে চাই।যা আমি নিজে নিজে চেষ্টা চালিয়ে যাচ্ছি।জানি অনেকটা সফলও হয়েছি হয়তো,কারন অন্যের হিংসুক চোখ মুখ গুলি তাই প্রমান করে।এবার নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশন অফিস থেকে কার্ড নিতে গেলে ব্যাঙের ছাতার মতো মাকালফল সাংবাদিকরা কার্ড বের করতে ব্যর্থ হয়েছে কিন্তু আমারটা কোন সিনিয়র সহযোগিতা ছাড়াই নিজের এবং আরোও একজনের কার্ড বের করেছি।মাঠে যারা ছিলো ম্যাক্সিমাম কার্ড সিনিয়রদের সহযোগিতায় বের হয়েছে বলে আমার ধারনা।নিজে নিজে চেষ্টা করতে শিখুন,আজ হয়তো সফল হবেন না কিন্তু আগামীদিনে সফল হবেনই।এটাই আপনার সফলতা।
    সারাদিন সফলতার সাথে নির্বাচন মাঠে ছিলাম।এবং দুপুরের খাবারও সম্পন্ন করেছি প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাহেবদের জন্য আয়োজন করা খাবার টেবিলেই।এটাকে বলে মহৎ কর্মের জন্য সম্মান অর্জন।তাতে আমার অভিজ্ঞতা হলো সাংবাদিকতা কার্ড হলো ঐ ব্যক্তি নিজেই।তার চেহারাটাই একটা সাংবাদিক কার্ড।
    এভাবে টার্গেট নিয়ে সামনের দিনে শিক্ষিত, নম্র,ভদ্র, সৃজনশীল, সামাজিক লোকগুলো কলম সৈনিক হয়ে আসুক এ প্রত্যাশা করি এবং এক সাথে পথ চলে বহুদূর যেতে চাই।সবার উদ্দেশ্য তো একটাই তাই না? মেধা চর্চা। বুদ্ধিভিত্তিক মেধা চর্চা। লেখক গণমাধ্যম কর্মী